কক্সবাজার: কোপা আমেরিকার শিরোপা হারালেও, টোকিও অলিম্পিক ফুটবলের স্বর্ণ জয়ের মিশনে আরো এক ধাপ এগিয়ে গেছে ব্রাজিল। শনিবার কোয়ার্টার ফাইনালে সেলেকাওরা ১-০ গোলে হারিয়ে আফ্রিকান প্রতিপক্ষ মিসরকে হারিয়ে শেষ চারে পা রাখে।

টোকিও উপকণ্ঠে সাইতামা স্টেডিয়ামে ব্রাজিল জিতলেও, তাদের খেলায় কোন ধার ছিলো না। বিশেষ করে প্রথমার্ধে হলুদ-নীল জার্সিরা তাদের স্বাভাবিক ছন্দের অনেক দূরে ছিলো।

তারপরেও এক শূণ্য গোলের লিড নিয়েই বিরতিতে যায় ব্রাজিল। খেলার ৩৭তম মিনিটের সময় ম্যাথিয়াস কুনহা এগিয়ে নেন ব্রাজিলকে।

এর আগে একটি পেনাল্টির আবেদনে ব্যর্থ হয়ে পাল্টা আক্রমণে উঠে আসে মিসর। কিন্তু তাদের কাটা ঘাঁয়ে নুনের ছিটা দেয় ব্রাজিল। রিচার্শিলসনের টোকা থেকে কুনহা বল জালে জড়িয়ে দেন।

বিরতির পর, আন্দ্রে জার্ডিনের দল খেলার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নেয়। একের পর এক গোলের সুযোগ সৃষ্টি করতে থাকে। কিন্তু কোনটিই জালের ঠিকানা খুঁজে পায়নি।

সবচেয়ে ভালো সুযোগটি পেয়েছিলেন ম্যাচের নায়ক কুনহাই। কিন্তু মিসরের গোলরক্ষক এল সিনাওয়ে শেষ মুহূর্তে ঝাঁপিয়ে পড়ে গোল লাইন থেকে কুনহার চেষ্টা ব্যর্থ করে দেন।

ফলে এক গোলের জয় নিয়েই ব্রাজিলকে পা রাখতে হয়েছে সেমিফাইনালে। মঙ্গলবার যেখানে তাদের প্রতিপক্ষ মেক্সিকো। লাতিনের এই জায়ান্ট ৬-৩ গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নিয়েছে।

অলিম্পিক ফুটবলের অপর সেমিফাইনালে মুখোমুখি হবে স্বাগতিক জাপান ও স্পেন। কোর্য়াটার ফাইনালে জাপান পেনাল্টি শূটআউটে ৪-০ গোলে হারিয়েছে নিউজিল্যান্ডকে। অন্যদিকে, স্পেন অতিরিক্ত সময়ের খেলায় ৫-২ গোলে হারায় আইভোরিকোস্টকে।

প্রবাল/মইম