‘আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ’-এর অধীনে ও তত্ত্বাবধানে আগামী ২০ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে সারা দেশের কওমি মাদরাসাগুলোর দাওরায়ে হাদিসের পরীক্ষা। শেষ হবে ২৯ সেপ্টেম্বর।

আজ রবিবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, পরীক্ষা গ্রহণের সুবিধার্থে সারা দেশকে ২৮টি জোনে বিভক্ত করা হয়েছে। মোট ১৯২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার বিষয় ১০টি। মোট নম্বর ১০০০। পরীক্ষার্থী ছাত্র-ছাত্রীর সংখ্যা ২২ হাজার ৩৪২ জন। প্রতিদিন সকাল ৯টায় পরীক্ষা শুরু হবে এবং ১২টায় শেষ হবে। শুক্রবার পরীক্ষা শুরু হবে সকাল ৮টায় এবং শেষ হবে ১১টায়।

২০ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত ১০ দিন যথাক্রমে বুখারি শরিফ-২, আবু দাঊদ শরিফ, তিরমিজি শরিফ-১, মুসলিম শরিফ-১, বুখারি শরিফ-১, মুসলিম শরিফ-২, তিরমিজি শরিফ-২ ও শামায়েলে তিরমিজি, নাসায়ি ও ইবনে মাজাহ শরিফ, তাহাবি শরিফ ও মুওয়াত্তানের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, করোনাভাইরাস উদ্ভূত পরিস্থিতির কারণে ১৪৪১ হিজরি/২০২০ সালের দাওরায়ে হাদিস পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হয়নি। দীর্ঘ বিরতির পর ২০ সেপ্টেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ পরীক্ষা যাতে সুষ্ঠুভাবে সম্পন্ন হয় এ জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেছে আল-হাইআতুল উলয়া লিল-জামি‘আতিল কওমিয়া বাংলাদেশ।