তিন হাজার পিচ ইয়াবা পাচারের অভিযোগে মোহাম্মদ হামিদ হোসেন (১৯) নামক এক ব্যক্তিকে ৫ বছর সশ্রম কারাদন্ড, ৫ হাজার টাকা অর্থদন্ড, অনাদায়ে আরো ২ মাস কারাদন্ডাদেশ প্রদান করা হয়েছে।

কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ-১ এবং বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর বিজ্ঞ বিচারক মাহমুদুল হাসান সোমবার ৫ অক্টোবর এ রায় প্রদান করেন।

মামলার সংক্ষিপ্ত বিবরণ হলো-২০১৮ সালের ১৫ এপ্রিল উখিয়ার পালংখালী ইউনিয়নের বালুখালী কাস্টমস চেক পোস্টের সামনে থেকে টেকনাফের হোয়াক্ষ্যং ইউনিয়নের করাছি পাড়ার আবদুস সালামের পুত্র মোহাম্মদ হামিদ হোসেনকে ৩ হাজার পিচ ইয়াবা সহ উখিয়া থানা পুলিশ গ্রেপ্তার করে।

পরে আটকটকৃত হামিদ হোসেনের বিরুদ্ধে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে উখিয়া থানায় মামলা দায়ের করে আদালতের মাধ্যমে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়। মামলায় চার্জগঠন, সাক্ষ্য গ্রহণ, জেরা, যুক্তুতর্ক শেষে ১৯৯০ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ১৯(১) ধারার টেবিল ৯ (খ) অনুসারে কক্সবাজারের যুগ্ম জেলা ও দায়রা জজ-১ এবং বিশেষ ট্রাইব্যুনাল-৩ এর বিজ্ঞ বিচারক মাহমুদুল হাসান আসামী হামিদ হোসেন’কে উল্লেখিত সাজা প্রদান করেন। যার মামলা নম্বর : এসটি-১৭১২/২০১৮ ইংরেজি।

রাষ্ট্রপক্ষে মামলাটি পরিচালনা করেন এপিপি ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট জিয়া উদ্দিন আহমদ এবং এপিপি এডভোকেট আবদুর রউফ।