ফ্রান্সের বিভিন্ন শহরে নতুন করে তাণ্ডব শুরু করেছে করোনাভাইরাস। প্রাণঘাতী এই ভাইরাস সংক্রমণের নতুন এই ঢেউ রুখতে রাজধানী প্যারিসসহ ৮টি শহরে নৈশ কারফিউ জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো।

বুধবার তিনি এক টেলিভিশন বার্তায় ওই ৮টি শহরে চার সপ্তাহের এই কারফিউ জারির ঘোষণা দেন, যা কার্যকর হবে আগামী শনিবার থেকে। খবর আল-জাজিরার।

ম্যাঁক্রো বলেন, “আমাদেরকে ব্যবস্থা নিতেই হবে। করোনাভাইরাসের সংক্রমণের লাগাম টেনে ধরতেই হবে। বর্তমানে ফ্রান্সে দৈনিক ২৭ হাজারের অধিক আক্রান্ত হচ্ছে। এটাকে ৩ হাজার থেকে ৫ হাজারের মধ্যে নামিয়ে আনতে হবে।

আমরা ৯টার পর রেস্টুরেন্টে থাকব না। আমরা রাতে বন্ধুদের সঙ্গে পার্টি করব না। কারণ, আমরা জানি এখন করোনা ঝুঁকি অনেক বেশি। আমরা উদ্বেগজনক একটা সময়ের মধ্য দিয়ে যাচ্ছি।

তিনি জানান, যে আটটি শহরে কারফিউ জারি করা হয়েছে সেখানকার বাসিন্দারা জরুরি প্রয়োজন ছাড়া রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত বাসা থেকে বের হতে পারবেন না।

কারফিউয়ের সময়ে জরুরি প্রয়োজন ছাড়া যদি কাউকে বাইরে পাওয়া যায় তাহলে তাকে ১৫৯ ডলার তথা সাড়ে ১৩ হাজার টাকা জরিমানা করা হবে।

প্যারিস ছাড়া কারফিউ এর আওতায় থাকা অন্যান্য শহরগুলো হল— লিলে, লায়ন, মার্সেই, মঁপেলিয়ের, রোয়েন, সেন্ত-এতিনে ও তুলুয়েস।