বাজারে ঝাল ছড়াচ্ছে কাঁচা মরিচ। এক দিনের ব্যবধানে আরো ১শ’ টাকা বৃদ্ধি পেয়ে ট্রিপল সেঞ্চুরি করেছে কাঁচা মরিচ। গতকাল শুক্রবার নগরীর বাজারগুলোতে প্রায় দোকানে কাঁচা মরিচের উপস্থিতি ছিল না।

কারণ জানতে চাইলে বিক্রেতারা বলেন, ক্রেতার সাথে ঝগড়া কে করবে! আজ বাজারে এক কেজি কাঁচা মরিচ ৩শ’ টাকা। এক দিনের ব্যবধানে মরিচের এমন দাম শুনলে ক্রেতারা রেগে গিয়ে ঝগড়া করেন। তাই আর আজ কাঁচা মরিচ বিক্রি করছি না। এমন কথা এক-দুইজন ব্যবসায়ীর নয়, প্রায় ব্যবসায়ীই বলেছেন।

সরেজমিনে গতকাল শুক্রবার নগরীর আগ্রাবাদ বেপারিপাড়া, টিএন্ডটি কলোনি, কর্ণফুলী কাঁচাবাজার, কাজীর দেউড়ি কাঁচাবাজারে দেখা যায় এক কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩শ’ টাকায়। আগের মত খুচরা ২০ থেকে ৩০ টাকার কাঁচা মরিচ বিক্রি করছে না বিক্রেতারা। তবে চকবাজার ও বহদ্দারহাটে এক কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৫০ থেকে ২৬০ টাকায়।

হঠাৎ করে মরিচের দাম বাড়ার কারণ জানতে চাইলে বিক্রেতারা বলেন, এ বছর বন্যার কারণে সবজির ক্ষেত নষ্ট হয়ে গেছে। তাই মানুষের চাহিদা মত কাঁচা মরিচ বাজারে আসছে না। বাজারে কাঁচা মরিচের চাহিদা বেশি কিন্তু সরবরাহ কম থাকায় এভাবে দাম বেড়েছে।

এছাড়া নগরীর রিয়াজউদ্দিন বাজারে পাইকারি দরে এক কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২২০ টাকায়। কিন্তু খুচরা বাজারে এসে কেজিতে ৮০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।