চকরিয়ার লক্ষ্যারচর ইউনিয়নে একসঙ্গে ৮টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে। এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে ব্যয় হয়েছে সাত কোটি টাকার বেশি। তবে ভিত্তিপ্রস্তর স্থাপন করা উন্নয়ন প্রকল্পের কাজ আজ শনিবার থেকে শুরু হলেও বাকী উন্নয়ন প্রকল্প ইতোমধ্যে বাস্তবায়ন হয়েছে। এসব উন্নয়ন প্রকল্পের কারণে অবহেলিত লক্ষ্যারচর ইউনিয়নের চেহারা পাল্টে গেছে। সড়ক যোগাযোগ ও শিক্ষাক্ষেত্রে আমূল পরিবর্তন সাধিত হয়েছে। বর্তমান সরকারের উন্নয়নের সুফল ইউনিয়নের মানুষ ভোগ করতে শুরু করেছে।

কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য ও চকরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ জাফর আলম এমএ আজ শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত একে একে এসব উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান জি এম কাইছারের ঐকান্তিক প্রচেষ্টায় ইউনিয়নের এসব উন্নয়ন প্রকল্প দ্রুতগতিতে বাস্তবায়িত হয়েছে এবং বাকীগুলোও বাস্তবায়নের পথে।

পুরোপুরি বাস্তবায়নের পর উদ্বোধন করা হয়েছে ৩৬ লক্ষ টাকা ব্যয়ে লক্ষ্যারচর ইউনিয়নের পূর্ব পাড়ায় এইচবিবি দ্বারা নির্মিত সড়ক, ২৩ লক্ষ টাকা ব্যয়ে পূর্ব পাড়া মিশ্রিজানের ছড়ার ওপর নির্মিত বক্স সেতু, ২১ লক্ষ ১৫ হাজার টাকা ব্যয়ে জহির পাড়া সড়কের ওপর নির্মিত বক্স সেতু, ২৩ লক্ষ টাকা ব্যয়ে নলবিলা বার আউলিয়া নগর সংযোগ সড়কের ওপর নির্মিত বক্স সেতু, ৫ কোটি ৪৩ লক্ষ টাকা ব্যয়ে তিন তলা বিশিষ্ট মন্ডলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের নবনির্মিত ভবন। নিজের জায়গায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জি এম কাইছারের ব্যক্তিগতভাবে ২০ লক্ষ টাকা ব্যয়ে চকরিয়া মাল্টি ট্রেনিং সেন্টার। এই ট্রেনিং সেন্টারে এমপি জাফর আলমের পক্ষ থেকে নগদ ১ লক্ষ টাকা অনুদান প্রদান করা হয়।

এছাড়াও ভিত্তিপ্রস্তর স্থাপন করা হয়েছে ৪২ লক্ষ ৫০ হাজার টাকা ব্যয়ে লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদ সড়ক, এমপির পক্ষ থেকে ১০ লক্ষ টাকা অনুদানে নির্মিতব্য আল মোস্তফা এতিম প্রকল্পের আবাসিক ভবন নির্মাণ (এই ভবন নির্মাণে প্রায় দেড় কোটি টাকা ব্যয় হবে)। অপরদিকে এমপি শুভ উদ্বোধন করেন লক্ষ্যারচর যুব পরিষদ আয়োজিত চেয়ারম্যান জি এম কাইছার গোল্ডকাপ ফুটবল টুর্ণামেন্ট।

লক্ষ্যারচরে এসব উন্নয়ন প্রকল্প উদ্বোধনের সময় এমপি জাফর আলমের সাথে ছিলেন উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক আবু মুছা, লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জি এম কাইছার, লক্ষ্যারচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল করিম সেলিম, সহ-সভাপতি মো. সাইকুল ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি নুরুল আবচার সওদাগর, উপজেলা আওয়ামী লীগের সদস্য সাবেক মেম্বার শামসুল আলম ও সরওয়ার মাহমুদ, সাবেক ব্যাংক কর্মকর্তা শফিক আহমদ, আমেরিকা প্রবাসী সোহরাব হোসেন মিন্টু, এমপির ব্যক্তিগত সহকারী আমিন চৌধুরী, ইউনিয়ন যুবলীগের সভাপতি ছরওয়ার উদ্দিন।

লক্ষ্যারচর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জি এম কাইছার বলেন, ‘দীর্ঘদিন পর আওয়ামী লীগ দলীয় একজন মাননীয় সংসদ সদস্য পাওয়ায় অন্যান্য ইউনিয়নের মতো আমার ইউনিয়নেও একসঙ্গে ৮টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন করতে সক্ষম হয়েছি। এসব উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হওয়ায় যোগাযোগ ও শিক্ষাখাতে আমূল পরিবর্তন সাধিত এবং লক্ষ্যারচরের মানুষ উপকৃত হয়েছেন।’

এসব উন্নয়ন প্রকল্প উদ্বোধনের সময় প্রধান অতিথির বক্তব্যে এমপি জাফর আলম বলেন, ‘দেশ স্বাধীনের ৪৩ বছর পর কক্সবাজার-১ আসনে আওয়ামী লীগ দলীয় এমপি নির্বাচিত হওয়ায় কোন এলাকা উন্নয়নের বাইরে থাকবে না। তারই ধারাবাহিকতায় অবহেলিত লক্ষ্যারচর ইউনিয়নে একের পর এক উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে এবং হচ্ছে।