টস হওয়ার কথা দুপুর ১২টা ৩০ মিনিটে। কিন্তু এসময় বইছিল ঝড়ো বাতাস। যে কারণে সতর্কতামূলকভাবে উইকেটও ঢেকে রাখা হয় ত্রিপল দিয়ে। অবশেষে ১০ মিনিট পর টস হলো এবং এবার টস জিতলেন শ্রীলঙ্কান অধিনায়ক কুশল পেরেরা। টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেন তিনি।

সিরিজে প্রথমবারের মতো টস হারল বাংলাদেশ। আগের দুই ম্যাচে টস জিতেছিলেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। সেই দুই ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। এবার হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে টস জিতেই আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিলেন শ্রীলঙ্কার অধিনায়ক কুশল পেরেরা।

বৃষ্টির বাগড়া থাকলেও ভালোভাবেই শেষ হয় সিরিজের দ্বিতীয় ম্যাচ। মঙ্গলবার সেই ম্যাচ জিতে সিরিজের শিরোপা নিজেদের করে নিয়েছে বাংলাদেশ দল। আজ (শুক্রবার) হোয়াইটওয়াশ মিশনে নামার কথা রয়েছে স্বাগতিকদের।

কিন্তু মেঘাচ্ছন্ন আবহাওয়ার কারণে যথাসময়ে হয়নি না টস। নির্ধারিত সূচি অনুযায়ী বেলা সাড়ে ১২টায় হওয়ার কথা ছিল ম্যাচের টস। দুপুর ১২টা পর্যন্তও তপ্ত রোদ ছিল মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

তবে হুট করেই মেঘে ছেয়ে যায় হোম অব ক্রিকেটের আকাশ। ফলে ত্রিপল দিয়ে ঢেকে দেয়া হয় ম্যাচের পিচ ও তার আশপাশের জায়গা। সাধারণত ম্যাচ শুরুর ১৫ মিনিটের মধ্যে টস করার এখতিয়ার রয়েছে ম্যাচ রেফারির।

সেই মোতাবেক ১২.৪০ মিনিটে অর্থাৎ ম্যাচ শুরুর ২০ মিনিট আগে করা হয় টস। তবে নির্ধারিত সময় অর্থাৎ দুপুর ১টায়ই মাঠে গড়াবে ম্যাচ। শেরে বাংলার আকাশে রোদ উঠলেও, দেখা যাচ্ছে মেঘের ঘনঘটা। তাই পিচ কাভার সরিয়ে নেয়া হলেও, রাখা হয়েছে মাঠেই। যেন প্রয়োজন হলে যে কোনো সময় ঢেকে যায় উইকেট।