মহামারি করোনাভাইরাস প্রতিরোধে দেশে রবিবার পর্যন্ত ২ কোটি ৮০ লাখ ৭৪ হাজার ১৫৬ মানুষকে করোনার (কোভিড-১৯) টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৯৩ লাখ ৪০ হাজার ৪০৮ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮৭ লাখ ৩৩ হাজার ৭৪৮ জন মানুষ।

স্বাস্থ্য অধিদপ্তর জানাচ্ছে, এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ১০ লাখ ৬২ হাজার ৭০২ আর নারী ৮২ লাখ ৭৭ হাজার ৭০৬ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫৩ লাখ ১১ হাজার ৩০০ আর নারী ৩৪ লাখ ২২ হাজার ৪৪৮ জন।

এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১৬ লাখ ৯২ হাজার ৩৩৬ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ১ লাখ ৩৭২ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ২৬ লাখ ৯২ হাজার ৪২২ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৫ লাখ ১৮৯ হাজার ৬৪৪ নারী ৪৩ লাখ ৯৪ হাজার ১৫১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬৩ লাখ ৩৮ হাজার ৭২১ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৫৩ হাজার ৬১৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৮ লাখ ৭৫ হাজার ৯৬৬ জন পুরুষ এবং নারী ২৪ লাখ ৬২ হাজার ৭৫৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৪১ হাজার ৬৩৩ এবং নারী ২০ লাখ ১১ হাজার ৯৮২ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৫ হাজার ৭২৮ এবং নারী ১৪ হাজার ৬৪৪ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৫ হাজার ৭৭৩ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৫৯৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৭ হাজার ৮৮৮ এবং নারী ৭ হাজার ৮৮৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৮৪০ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭৫৯ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণ-টিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৯ লাখ ৫৬ হাজার ২৩৯ এবং নারী ৫৭ লাখ ৩৫ হাজার ৭৪৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১ কোটি ৩ লাখ ৮২ হাজার ৮৮১ জন প্রথম ডোজ এবং ২৩ লাখ ৯ হাজার ৫৪১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৬ লাখ ৫১ হাজার ১৩০ এবং নারী ৪৭ লাখ ৩১ হাজার ৩১১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১৩ লাখ ৫ হাজার ১০৯ জন পুরুষ এবং নারী ১০ লাখ ৪ হাজার ৪৩২ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২১ লাখ ১৪ হাজার ৪৩৬ এবং নারী ১৪ লাখ ৭৫ হাজার ৩০ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪৭৩ জন প্রথম ডোজ এবং ১০ লাখ ২৫ হাজার ৯৯৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৭১৮ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৫৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৬ লাখ ২৬ হাজার ৭১৮ জন পুরুষ এবং নারী ৩ লাখ ৯৯ হাজার ২৭৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ৯১ লাখ ৩৫ হাজার ৯৫৬ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৮৬ লাখ ২০ হাজার ৪০১ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৫ লাখ ১৫ হাজার ৫৫৫ জন নিবন্ধন করেছেন।