করোনার সংক্রমণ রোধে একইসঙ্গে দুটি মাস্ক ব্যবহার করলে সুরক্ষা অনেকগুণ বেশি বেড়ে যায় বলে নতুন এক গবেষণায় উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের গবেষণাটির বরাতে এই তথ্য জানিয়েছে সিএনএন।

গবেষণায় দেখা গেছে, সার্জিক্যাল মাস্কের মতো একটি মাস্কের ওপর কাপড়ের লেয়ারের একটি মাস্ক পরলে তা জীবাণু থেকে ৯২.৫ শতাংশ সুরক্ষা দেয়। এ জন্য দুই বছরের বেশি বয়সীরা বাড়ির বাইরে গেলেই মাস্ক পরা উচিত।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের পরিচালক রোচেল ওয়ালেনস্কি হোয়াইট হাউসে এক ব্রিফিংয়ে বলেছেন, মুখ ও নাক ঢেকে রাখতে মাস্ক পরা উচিত। আমরা সব সময়ই বলি, দুই বা তার চেয়ে বেশি লেয়ারের মাস্ক পরতে হবে।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের প্রধান মেডিকেল কর্মকর্তা ড. জন ব্রকস বলেন, ঝুঁকি থেকে নিজেদের রক্ষা করতে এটি একটি নতুন তথ্য। মাস্ক পরলে খেয়াল রাখতে হবে সেটা যেন এটা যেন সঠিকভাবে হয়।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশে উহানে প্রথম করোনার অস্তিত্ব শনাক্ত হয়। এরপর বৈশি^ক মহামারীতে রূপ নেয়া করোনাভাইরাসের প্রতিষধক টিকার প্রয়োগ শুরু হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। তবে টিকাগ্রহণ ছাড়াও সামাজিক দূরত্ব নিয়ন্ত্রণ এবং মাস্ক ব্যবহারের বিকল্প নেই বলেও পরামর্শ দিচ্ছেন গবেষকরা।