চলতি বছরের দাখিল পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর। তিন দিনে অনুষ্ঠিত হবে এই পরীক্ষা। শেষ হবে ২১ নভেম্বর। ধারণা করা হচ্ছে একইসময়ে শুরু হবে এসএসসি ও সমমানের পরীক্ষা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ২০২১ সালের দাখিল পরীক্ষার সময়সূচী ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। নির্ধারিত দিনে সকাল ১০টা থেকে ১১টা ৩০ মিনিট পর্যন্ত পরীক্ষা চলবে।

সাধারণত প্রতিবছর ফেব্রুয়ারিতে এসএসসি, দাখিল এবং এসএসসি ভোকেশনাল পরীক্ষা একই দিন শুরু হয়। কিন্তু এবার দাখিলের সময়সূচী ঘোষণা হলেও এসএসসির সময়সূচী এখনো ঘোষণা হয়নি।

সূত্রমতে, চলতি সপ্তাহের শুরুতে সব বোর্ডের চেয়ারম্যান সম্ভাব্য রুটিনসহ পরীক্ষা গ্রহণের প্রস্তাবনা অনুমোদনের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে পাঠিয়েছিলো।

এ বিষয়ে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ গণমাধ্যমকে বলেন, আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষার প্রস্তাবনা শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে। যেহেতু আমাদের কিছু প্রস্তুতির প্রয়োজন আছে তাই আমরা প্রথমে রুটিন আপলোড করেছি।

প্রসঙ্গত, গত বছরের মার্চে করোনাভাইরাস মহামারির পর শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। এরপর ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এই প্রথম কোনো পাবলিক পরীক্ষা নেওয়ার তারিখ ঘোষণা হল।