সৌদিআরবের পবিত্র নগরী মক্কায় মসজিদুল হারামে এবার প্রবীণদের জন্য কাবা শরিফ পরিদর্শন, তাওয়াফ ও মসজিদুল হারামে চলাচলের জন্য বৈদ্যুতিক গাড়ি চালু করেছে মক্কার হারামাইন কর্তৃপক্ষ।

দুই পবিত্র মসজিদের প্রধান তত্ত্বাবধায়ক শায়খ ড. আবদুর রহমান বিন আবদুল আজিজ আস-সুদাইসি নতুন এই ইলেক্ট্রিক গাড়ির উদ্বোধন করেন।

পায়ে হেঁটে চলাফেরায় কষ্ট হওয়া ও অক্ষমদের জন্য এ বৈদ্যুতিক গাড়িটি কাবা শরিফ পরিদর্শন, তাওয়াফ ও মসজিদুল হারামে হজ, ওমরাহ পালন ও জেয়ারতকে সহজ করে তুলবে।

আবদুল আজিজ বলেন, তবে যারা এটি ব্যবহার করতে ইচ্ছুক তাদের জন্য মসজিদুল হারাম ও কাবা শরিফে প্রবেশ ও প্রস্থানে সুনিদিষ্ট স্থান বরাদ্দ থাকবে। নির্দিষ্ট এ স্থানটিও ইতিমধ্যে বরাদ্দ করে দিয়েছেন শায়খ সুদাইসি।

মসজিদুল হারামের সার্বিক ব্যবস্থাপনা বিভাগ সব সময় আল্লাহর মেহমানদের সুযোগ-সুবিধা বাড়াতে এবং ইবাদত-বন্দেগি সহজ করতে রাত দিন কাজ করে যাচ্ছেন।

বিদ্যুৎচালিত গাড়ির এ প্রযুক্তি নিয়ে আসায় এবং এটি উদ্বোধন করায় বয়স্ক ব্যক্তিদের ওমরাহ ও হজ পালনকে সহজ করে তুলবে। বৈদ্যুতিক এ গাড়িগুলো চলমান মহামারি করোনার ঝুঁকি থেকে মুক্ত থাকতে হজ-ওমরাহ পালনকারীদের জন্য সহায়ক হবে বলে জানিয়েছেন হারামাইন কর্তৃপক্ষ।

তারা জানায়, পবিত্র কাবা শরিফ তথা মসজিদে হারামের যাতায়াত, পরিদর্শন ও হজ-ওমরাহ পালনকারীদের কার্যক্রম সহজ করতে নিরলস পরিশ্রম ও চেষ্ট অব্যাহত থাকবে।