টি-টুয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের সফল অধিনায়ক হবার পর আরো একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে টাইগারদের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ।

তার অধীনে এ বছর, টি-টুয়েন্টি ক্রিকেটে আটটি ম্যাচ জিতেছে বাংলাদেশ (এর মধ্যে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম দ্বিপাক্ষীক টি-টুয়েন্টি সিরিজ জয়ও আছে), যা এক বর্ষে সর্বোচ্চ জয়ের নজিরও।

চলমান সিরিজে প্রথম দুই টি-টুয়েন্টি জিতে এই ফরম্যাটে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১২ ম্যাচ জয়ের স্বাদ নিয়েছেন মাহমুদুল্লাহ। যা তাকে এই ফরম্যাটে সফল অধিনায়কের তকমা দিয়েছে। এর আগে অধিনায়ক হিসেবে সর্বোচ্চ ১০ ম্যাচ জিতে শীর্ষে ছিলেন মাশরাফি বিন মর্তুজা।

যদি আজ নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নামেন, তবে বিশ্বের অষ্টম খেলোয়াড় হিসেবে টি-টুয়েন্টি ক্রিকেটে শততম ম্যাচ খেলবেন মাহমুদুল্লাহ। এ ম্যাচ দিয়ে সিরিজ নিজেদের করে নেয়ার লক্ষ্য বাংলাদেশের।

এর আগে টি-টুয়েন্টিতে শতমম ম্যাচ খেলা সাতজন খেলোয়াড় হলেন পাকিস্তানের শোয়েব মালিক (১১৬), মোহাম্মদ হাফিজ (১১৩), ভারতের রোহিত শর্মা (১১১), ইংল্যান্ডের ইয়োইন মরগান (১০৭), আয়ারল্যান্ডের কেভিন ও’ব্রায়েন (১০৩), নিউজিল্যান্ডের মার্টিন গাপটিল (১০২) ও রস টেইলর (১০২)।

২০০৭ সালে কেনিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে টি-টুয়েন্টি ক্রিকেটে যাত্রা শুরু করেন মাহমুদুল্লাহ। তার অভিষেকের পর বাংলাদেশ ১০৮টি ম্যাচ খেলেছে, সেখানে মাহমুদুল্লাহ খেলেছেন ৯৯টি। দেশের হয়ে মুশফিকুর রহিম ৮৮ ও সাকিব আল হাসান ৮৬টি করে ম্যাচ খেলেছেন।
সূত্র : বাসস