উখিয়ার ইউএনও মোঃ নিকারুজ্জামান বলেছেন, উখিয়াতে দায়িত্ব নেওয়ার পর থেকেই উখিয়া প্রেসক্লাব’কে জরাজীর্ণ অবস্থা থেকে একটি পরিপূর্ণ, মানানসই ও অত্যাধুনিক তথ্য প্রযুক্তি সমৃদ্ধ  আধুনিক ক্লাবে পরিণত করার খুব আগ্রহ আর স্বপ্ন ছিলো। সে স্বপ্নচূড়াকে বাস্তবে রূপ দিতে আন্তরিকভাবে প্রচেষ্টা চালিয়েছিলাম।

জাতি সংঘের উদ্বাস্তু বিষয়ক হাই কমিশন (UNHCR) এর আর্থিক সহায়তায় আজ সেই স্বপ্ন বাস্তবে রূপ নিয়েছে। আগ্রহের প্রতিফলন হয়েছে। স্বপ্নের সফল বাস্তবায়ন হয়েছে। উখিয়াতে ইউএনও হিসাবে দায়িত্বে থাকতেই উখিয়া প্রেসক্লাব’কে একটি পরিপূর্ণ প্রেসক্লাব হিসাবে দেখে যেতে পেরে নিজে সন্তষ্ট এবং সৌভাগ্যবান মনে করছি।

উখিয়া প্রেসক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন এর সভাপতিত্বে বৃহস্পতিবার ৩ সেপ্টেম্বর সকালে প্রেসক্লাব ভবনে অনুষ্ঠিত নব নির্মিত উখিয়া প্রেসক্লাব ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উখিয়ার ইউএনও মোঃ নিকারুজ্জামান একথা বলেন। উখিয়া প্রেসক্লাব সহ স্থানীয় জনগোষ্ঠীর উন্নয়নে UNHCR এর গৃহীত বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করে তিনি UNHCR কর্তৃপক্ষকে কৃতজ্ঞতা জানান।

প্রেসক্লাবের নতুন ভবন হওয়ায় স্থানীয় গণমাধ্যম কর্মীদের দুর্দশা অনেক লাগব হবে। ভার্চুয়াল যুগে সংবাদ প্রবাহে উখিয়া প্রেসক্লাব বিশ্বে ব্যাপক অবদান রাখতে সক্ষম হবে বলে মোঃ নিকারুজ্জামান দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের অন্যতম বিশেষ অতিথি UNHCR এর Head of Operations Mr. Marin Din Kajdomcaj (মি. মারিন দিন কাজদোমেকাজ) বলেন, মিয়ানমার থেকে আসা রোহিঙ্গার কারণে কক্সবাজারের ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিতে থাকা স্থানীয় জনগোষ্ঠীকে UNHCR এর পক্ষ থেকে বিভিন্নভাবে চলমান সহায়তার দ্বার উম্মুক্ত থাকবে। বিভিন্ন স্কুল, কলেজ, হাসপাতাল, সামাজিক ও পেশাজীবী প্রতিষ্ঠানে তাদের সহায়তার ধারা অব্যাহত থাকবে বলে তিনি তাঁর বক্তব্যে উল্লেখ করেন।

UNHCR এর Head of Operations Mr. Marin Din Kajdomcaj আরো বলেন, নবনির্মিত উখিয়া প্রেসক্লাব ভবনের সুবিধাদির জন্য জাতির বিবেক গণমাধ্যম কর্মীরা দ্রুত তথ্য আদান-প্রদান করতে পারবেন।

এ অঞ্চলে উখিয়া প্রেসক্লাব পেশাজীবীদের একটি ‘মডেল ক্লাব’ হিসাবে পরিণত হবে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তথ্য প্রবাহে গণমাধ্যমকর্মীদের জন্য এই ক্লাব একটি তীর্থভূমিতে পরিণত হবে। ভবিষ্যতেও উখিয়া প্রেসক্লাবের চাহিদা মতো উন্নয়নে UNHCR সবসময় তাদের পাশে থাকবেন বলে জানান তিনি।

উখিয়া প্রেসক্লাবের সভাপতি সরওয়ার আলম শাহীন সভাপতির বক্তব্যে ইউএনও মোঃ নিকারুজ্জামান, UNHCR এর Head of Operations Mr. Marin Din Kajdomcaj সহ নতুন ভবন নির্মাণে যাঁরা সহযোগিতা করেছেন-তাঁদেরকে ক্লাবের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা জানান।

উখিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কমরুদ্দীন মুকুল এর সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন-রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, UNHCR এর লাইভলী হোড অফিসার সুব্রত কুমার চক্রবর্তী, এনজিও ব্র্যাকের উর্ধ্বতন কর্মকতা শাহানা হায়াৎ, হেড অব টেকনিক্যাল অপারেশন শাহ আলম, কোস্টের ডেপুটি ডাইরেক্টর জাহাঙ্গীর আলম।

অতিথির বক্তব্য রাখেন- উখিয়া প্রেসক্লাবের সহ সভাপতি আমানুল হক বাবুল, উখিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিক উদ্দিন বাবুল, প্রবীণ সাংবাদিক নুর মোহাম্মদ সিকদার প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে UNHCR এর লিয়াঁজো অফিসার ইফতেখার উদ্দিন বায়েজিদ, পল্লী বিদ্যুতের ডিজিএম গোলাম সরওয়ার মোর্শেদ, উখিয়া প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম, সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহমদ ও হুমায়ুন কবির জুশান, সাংবাদিক নুরুল আমিন ছিদ্দিক, সাবেক সহ সভাপতি গফুর মিয়া চৌধুরী, উখিয়া প্রেসক্লাবের অর্থ সম্পাদক আমিনুল হক আমিন প্রমুখ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের আগে ফিতা কেটে ও মোনাজাতের মাধ্যমে আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত উখিয়া প্রেসক্লাবের নতুন ভবনটি উদ্বোধন করা হয়।

প্রায় ২০ লক্ষ টাকা ব্যয়ে নতুন ভবনসহ কনফারেন্স ফ্যাসিলিটি, আসবাবপত্র সরবরাহ, ইলেকট্রনিক্স সরবরাহ সহ UNHCR এই পরিপূর্ণ প্রেসক্লাবটি নির্মাণ করে দিয়েছেন।