বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুক্রবার শুরু হচ্ছে চলতি বছরের সরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণির ভর্তিযুদ্ধ।

গত বছর প্রথমবারের মতো ২০টি সরকারি বিশ্ববিদ্যালয় ও তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে সমন্বিত ভর্তি পরীক্ষা হয়। এ ছাড়া দ্বিতীয়বারের মতো সাত কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা হয়।

শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিইউপির বিজনেস স্টাডিজ অনুষদের ভর্তি পরীক্ষা হবে। বেলা ৩টা থেকে বিকাল ৪টা পর্যন্ত আর্টস ও সোশ্যাল সায়েন্স অনুষদের ভর্তি পরীক্ষা হবে।

এর পরদিন শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সিকিউরিটি অ্যান্ড স্ট্র্যাটেজিক অনুষদে ভর্তি পরীক্ষা হবে। একইদিনে সায়েন্স ও টেকনোলজি অনুষদের ভর্তি পরীক্ষা হবে বেলা ৩টা থেকে বিকাল ৪টা। ঢাকা, চট্টগ্রাম, বগুড়া ও খুলনায় একযোগে এসব ভর্তি পরীক্ষা হবে। তবে মৌখিক পরীক্ষা হবে ঢাকায় বিইউপির ক্যাম্পাসে।

এ ছাড়া ১৮ মার্চ এ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) ভর্তি পরীক্ষাও হবে।

এদিকে আগামী আগামী ১ এপ্রিল ২০২১-২২ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষা এবং ২২ এপ্রিল ডেন্টালে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। মেডিকেল ও ডেন্টালে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হলেও সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলে এখনো ভর্তি পরীক্ষার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয় গত ১৩ ফেব্রুয়ারি। এ পরীক্ষায় ১৩ লাখ ৭১ হাজার ৬৮১ পরীক্ষার্থীর মধ্যে উত্তীর্ণ হয় ১৩ লাখ ৬ হাজার ৭১৮ জন।