মহামারী করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতি ঠেকাতে চলছে কঠোর লকডাউন। তবে পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে চলমান কঠোর লকডাউন কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সিদ্ধান্ত অনুযায়ী বৃহস্পতিবার থেকে ২৩ জুলাই পর্যন্ত আট দিন স্বাস্থ্যবিধি মেনে এক আসন ফাঁকা রেখে চলবে সকল গণপরিবহন। এ সময় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে খোলা থাকবে দোকানপাট ও শপিংমল।

সোমবার বিকেল ৪টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, পবিত্র কোরবানির ঈদকে সামনে রেখে এক সপ্তাহের জন্য শিথিল হচ্ছে কঠোর লকডাউন। ঈদে মানুষের বাড়ি যাওয়ার বিষয়টি বিবেচনা করে স্বাস্থ্যবিধি মেনে নেয়ার শর্তে গাড়ি চলাচলের সুবিধা দেয়া হবে। তবে বন্ধ থাকবে সরকারি-বেসরকারি সব অফিস। কোরবানির ঈদের বিষয়টি বিবেচনা করে পশুর হাট ও মানুষের চলাচলেও কিছুটা শিথিলতা থাকবে। এছাড়া বাকি সব বিধিনিষেধ বলবৎ থাকবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, আগামী বৃহস্পতিবার থেকে ২৩ জুলাই পর্যন্ত লকডাউন শিথিল করে শিগগিরই প্রজ্ঞাপন জারি করবে মন্ত্রিপরিষদ বিভাগ।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ১ জুলাই থেকে কঠোর বিধিনিষেধ জারি করে। যা প্রথমে ৭ জুলাই পর্যন্ত তা থাকলেও পরে তা আরো এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্ত আগামী বুধবার (১৪ জুলাই) শেষ হওয়ার কথা।