টেকনাফ উপজেলার হ্নীলা মইন উদ্দিন মেমোরিয়াল কলেজে করোনার পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ‍্যবিধি অনুসরণ করে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস বিভিন্ন কর্ম সূচির মাধ‍্যমে পালিত হয়েছে।

কর্ম সূচির মধ‍্যে ছিল
সকাল ৮.৩০ ঘটিকায় জাতীয় পতাকা,কালো পতাকা ও কলেজ পতাকা উত্তোলন। সকাল ৯ ঘটিকায় প্রভাত ফেরী। সকাল ৯.৩০ ঘটিকায় পুষ্পমাল‍্য প্রদান

সকাল ১০ ঘটিকায় শহীদদের স্মরণে একুশে কবিতা আবৃত্তি, গান ও আলোচনা সভা।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মঈন উদ্দিন কলেজের সম্মানিত গভর্নিং বডি ও ট্রাস্টি বোর্ডের সভাপতি প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহামেদ। প্রধান অতিথির বক্তব্যে বলেন, মাতৃভাষা বাংলা বলা এবং প্রকাশের অধিকার আমাদের ভাষা ভিত্তিক স্বাধীন জাতি রাষ্ট্র প্রতিষ্ঠার মাইলফলক। আমাদের অধিকার অর্জনের প্রেরণার উৎস এবং আত্ম পরিচয়ের সংকট উত্তোরণের বাঙ্গালী জাতীর তাৎপর্য পূর্ণ ইতিহাস , আমাদের বায়ান্নের ভাষা আন্দোলনকে ঘিরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি বাংলাদেশের ভাষার অধিকার অর্জনের সমুজ্জল ইতিহাসকে আন্তর্জাতিক পরিসরে ও স্বীকৃতির একটি অভুতপূর্ব অধ‍্যায়। তাই বাংলা ভাষা, বাঙ্গালী জাতী স্বত্তা, বাংলাদেশ এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী একই সূত্রে গাথা। আজকে মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজে এই ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে আয়োজিত আলোচনা সভায় স্মরণ করতে ছাই মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজের ভিত্তি প্রস্থ স্থাপন কারী বাংলাদেশের বিবেক খ‍্যাত, বাংলাদেশের প্রধান বিচারপতি ও বিশিষ্ট‍ ভাষা সৈনিক বিচারপতি হাবিবুর রহমান স‍্যার সহ অসংখ্য ভাষা শহীদানকে। পরিশেষে ভাষা শহীদদের রূহের আত্মার মাগফিরাত কামনা করেন।

বক্তব্য রাখেন কলেজের ট্রাস্টি বোর্ডের সদস‍্য নূরুল হোছাইন ভূট্টো। একুশের চেতনা নিয়ে গান পরিবেশন করেন ট্রাস্টি বোর্ডের সদস‍্য মোহাম্মদ ইব্রাহিম খলিল।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কলেজের ট্রাস্টি বোর্ডের সদস‍্য অধ্যাপক জহির আহমদ, জসিম উদ্দিন আহমদ ও মিনহাজ উদ্দিন আহমদ ।
প্রভাষকদের মধ‍্যে বক্তব্য রাখেন কায়সার রশিদ, মোহাম্মদ হোছাইন কুতুবি, আবুতৈয়ব।

ছাত্র -ছাত্রীদের পক্ষে বক্তব্য প্রদান করে ইয়াসমিন আক্তার, কবিতা আবৃত্তি করে নুর ফাতিমা নুরি ও গান পরিবেশন করে আতিকুর রহমান
সভাপতিত্ব করেন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আ ন ম তৌহিদুল মাশেক তৌহিদ।

অনুষ্ঠান পরিচালনা করেন রাবেয়া বিন্তে বাদশাহ।
মোনাজাত পরিচালনা করে আলহাজ্ব এমদাদ উল্লাহ।

আলোচনার শেষে সকল ছাত্র-ছাত্রীদের মধ‍্যে নাস্তা বিতরণ করেন।