তুরস্কের বিপক্ষে রেকর্ড গড়া জয় নিয়ে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের এবারের আসরটা শুরু করল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালি। উদ্বোধনী ম্যাচে তুরস্ককে ৩-০ গোল ব্যবধানে হারিয়েছে রবার্তো মানচিনির শিষ্যরা। আর তাতেই হয়েছে দারুণ এক রেকর্ড। ইউরো ইতিহাসের উদ্বোধনী ম্যাচে এটাই সবচেয়ে বড় জয়।

গ্যালারিতে দর্শক নিয়েই শুক্রবার রাতে ইতালি-তুরস্কের মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হয়। এদিন ইতালির কাছে হেলে পানি পায়নি তুর্কি বাহিনী। কিন্তু এরপরও প্রথমার্ধে বিবর্ণ ছিল লরেঞ্জো ইনসিনিয়েরা। প্রথমার্ধে তাই দলটা বলার মতো ত্রাস সৃষ্টি করতে পেরেছে ৩৩ মিনিটে। ক্রস থেকে ভেসে আসা বলে দারুণ এক হেড করেছিলেন জর্জিও কিয়েলিনি। কিন্তু তার হেডারটা কর্নারের বিনিময়ে রুখে দেন তুর্কি গোলরক্ষক উগুরকান চেকির। ফলে গোলহীনভাবে প্রথমার্ধ শেষ করে দুই দলই।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই তুরস্ককে চেপে ধরে ইতালির আক্রমণভাগ। আর ৪৯তম মিনিটেই পেয়ে যায় কাঙ্ক্ষিত গোল। ডমিনিকো বেরার্দি ডি-বক্সে ঢুকে ডান দিক দিয়ে সতীর্থের উদ্দেশে ক্রস বাড়ান। তবে গোলমুখে ডিফেন্ডার দেমিরালের শরীরে লেগে বল গোললাইন পেরিয়ে যায়।

ম্যাচের ৬৬তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইতালি। বেরার্দির বাড়ানো বল ধরে স্পিনাজ্জোলার নেওয়া শট ঝাঁপিয়ে ফেরালেও বিপদমুক্ত করতে পারেননি গোলরক্ষক। বিনা বাধায় আলতো শটে ঠিকানা খুঁজে নেন লাৎসি ফরোয়ার্ড ইম্মোবিলে। এরপর ৭৯তম মিনিটে ইম্মোবিলের অ্যাসিস্টেই রেকর্ড গড়া তৃতীয় গোলটি করেন ইনসিনিয়ে।

এরপর ম্যাচে আর কোনো গোল হয়নি। ফলে ৩-০ গোল ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে মানচিনি বাহিনী।