আমার স্মৃতি কথা : ১

পৃথিবীতে মানব জীবন খুবই ক্ষণস্থায়ী। আজ না হয় কাল এ পৃথিবী ছেড়ে অনন্তের পানে সবাইকে চলে যেতে হবে। তাই অনেকে নিজের ক্ষণস্থায়ী জীবনের অতীত স্মৃতি মন্থন করে মনের প্রশান্তি খুঁজতে চায়।

জীবনে কখনো ভাবিনি যে, নিজের জীবন সম্পর্কে কিছু লিখবো। কিন্তু তারিখটা ২০১৮ সালের ৬ মে। স্নায়ুজনিত রোগের ( Neurological disorder) কারনে পক্ষাঘাতগ্রস্থ (paralised) হয়ে অদ্যাবধি আমার জীবন প্রায় অচল হয়ে পড়ে যার দরুন চাকুরি থেকে স্বেচ্ছা অবসর নিতে হয়।

জীবনের এমন এক সন্ধিক্ষণে এসে একটা ভাবনা মনের গহীনে বার বার উঁকি ঝুঁকি দেয় সেটি হলো: মন বলছে,’ নিজের জীবন সম্পর্কে কিছু লিখো।’

কিন্তু কোথা থেকে কিভাবে শুরু করবো, ভেবে পাচ্ছি না। আবার লিখতে গিয়ে জীবনের বাঁকে বাঁকে ফেলে আসা স্মৃতিরই বা কতটুকু লিখতে সক্ষম হবো, ভেবে কেমন যেন সন্দিহান। সুখ-দুঃখ, হর্ষ-বিষাদ, হাসি-কান্না, রাগ-অনুরাগ, মায়া-মমতা, প্রেম -বিরহ,স্বপ্ন- চিন্তা-কল্পনা প্রভৃতি সব কিছু নিয়েই তো একটি জীবন। জীবন মানে একটি কাহিনী, একটি উপাখ্যান, একটি গল্প, একটি ইতিবৃত্তের নাম।

আবার মানুষের জীবনে এমন অনেক একান্ত ঘটনা ও স্মৃতি জড়িয়ে থাকে যা লিখা সম্ভব না, উচিতও না।আবার আমি সাহিত্যিক,সাংস্কৃতিক বা রাজনৈতিক কোন স্যালেব্রিটিও না।আমি সাধারন এক কৃষক পরিবারের সন্তান। যতটুকু সম্ভব স্মৃতিপট থেকে নিজেকে উম্মোচন করার চেষ্টা করবো। (ক্রমশঃ)

লেখক :
শহীদুল ইসলাম
অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক
সরকারি প্রাথমিক বিদ্যালয়