শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে আন্দোলন প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার বিকাল চারটায় বিশ্ববিদ্যালয়ের ডি বিল্ডিং গ্রাউন্ডে অনুষ্ঠিত আন্দোলনরত শিক্ষার্থীদের একটি সাধারণ সভার পর এ সিদ্ধান্ত জানান তারা।

সন্ধ্যা সাড়ে সাতটায় বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে একটি প্রেস ব্রিফিংয়ে শিক্ষার্থীদের মুখপাত্র মোহাইমিনুল বাশার রাজ বলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ও শিক্ষা উপমন্ত্রী আমাদের আমন্ত্রণে শাবিপ্রবিতে এসেছিলেন। শিক্ষামন্ত্রীর সাথে আমাদের দাবি নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে।

তিনি আমাদের সকল দাবি আন্তরিকতার সহিত শুনেছেন এবং আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। এজন্য আমরা উনাদের ধন্যবাদ জানাচ্ছি।

রাজ আরও বলেন, শিক্ষামন্ত্রীর কাছে আমাদের ৬টি দাবি এবং দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের বিষয়ে কিছু প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়। আমাদের প্রথম দাবি ছিল উপাচার্যের পদত্যাগ।

মন্ত্রী মহোদয় এই বিষয়ে বলেছেন উপাচার্যের বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ আচার্যের কাছে উপস্থাপন করা হবে এবং আচার্য এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন। তাই আমরা আশা করছি মাননীয় আচার্য মহোদয় আমাদের শিক্ষারমান ও পরিবেশ নিশ্চিত করতে সঠিক সিদ্ধান্ত গ্রহণে আমাদের কথা বিবেচনায় রাখবেন। এছাড়া শিক্ষার্থীদের উপর মামলার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের উপর যে দুইটি মামলা হয়েছে সেটা অতিদ্রুত প্রত্যাহারের ব্যবস্থা করা হবে। বর্তমান ও প্রাক্তন যেসব শিক্ষার্থীদের মোবাইল সিম ও মোবাইল ব্যাংকিং বন্ধ তা আগামী ৩-৪ দিনের মধ্যে সচল করা হবে।

তিনি আরও বলেন, পুলিশের স্প্রিন্টারে আহত সজল কুন্ডু’সহ অনশনকারী সকল শিক্ষার্থীর সুচিকিৎসা চলমান আছে এবং থাকবে। এছাড়া সজল কুন্ডু’র শারীরিক অবস্থা বিবেচনায় তার চাকরির ব্যবস্থা করার আশ্বাস দেন শিক্ষামন্ত্রী। অতএব শিক্ষামন্ত্রী আমাদের সকল দাবি মেনে নিয়ে বাস্তবায়নের আশ্বাস দেওয়ায় তাদের প্রতি পূর্ণ আস্থা রেখে আমরা আমাদের আন্দোলন আপাতত প্রত্যাহার করে নিলাম এবং আমাদের দাবি পূরণের অপেক্ষায় থাকলাম। আমরা আগামীকাল থেকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ এবং ক্লাস ও পরীক্ষা শুরু করার আহ্বান জানাচ্ছি।