পরিবেশ ও প্রকৃতি রক্ষার্থে “ক্লিন সেন্ট মার্টিন“ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে।

রবিবার (১৬ জানুয়ারী) বেলা ১১টার দিকে টেকনাফ সেন্টমার্টিন দ্বীপের মাঝেরপাড়া সোলার প্লান সংলগ্ন এলাকায় এক্স নটরডেমিয়ান্স ওয়েল ফেয়ার ফাউন্ডেশন ও ব্লু- মেরিন রিসোর্টের যৌথ উদ্যোগে “ক্লিন সেন্টমার্টিন” প্রকল্পের শুভ উদ্বোধন করেন অনুমিত হিসাব সংক্রান্ত সংসদীয় কমিটির সভাপতি উপাধ্যক্ষ ড. মোহাম্মদ আব্দুস শহীদ এমপি ।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ড. মোহাম্মদ আব্দুস শহীদ বলেন, জলবায়ু পরিবর্তন প্রভাবে প্রাকৃতিকভাবে দুষণ সৃষ্টি হচ্ছে। এরমধ্যে সৌন্দর্যের লীলাভূমি সেন্টমার্টিনের পরিবেশ ও প্রকৃতি রক্ষায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান। দ্বীপে আগত সকল পর্যটকসহ সবাইকে যত্রতত্র প্লাস্টিক বোতল, প্লাস্টিক বর্জ্য না ফেলার জন্য তিনি অনুরোধ জানান ।

এ সভায় সভাপতিত্ব করেন এক্স নটরডেমিয়ান্স ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ব্লু মেরিন রিসোর্টের এমডি জাফর আহমদ পাটোয়ারি। আরও উপস্থিত ছিলেন- এক্স নটরডেমিয়ান্স ওয়েলফেয়ার ফাউন্ডেশনের সাংগঠনিক সম্পাদক আব্দুল কাদের শাহিন, বিশিষ্ট ব্যবসায়ী নজিব উল্লাহ ও মো. আলাউদ্দিন, স্থানীয় সাংবাদিক মাওলানা নূর মোহাম্মদ ও স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য ও স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।

সভায় বিশেষ অতিথির সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ক্লিন সেন্টমার্টিন গড়ে তুলতে সবধরনের সহায়তা প্রদানের আশ্বাস দেন । এর মাধ্যমে দ্বীপের ৫০ভাগ ময়লা- আবর্জনা নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে।

প্রকল্পের চেয়ারম্যান ডা. দলিলুর রহমান বলেন, প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরে সবার সহযোগিতা কামনা করেন। প্রতিবছর ১০ লক্ষাধিক পর্যটক এখানে ভ্রমণে আসেন। প্লাস্টিক বোতল ও বর্জ্য ব্যবস্থাপনা না থাকায় দ্বীপটি ময়লার ভাগাড় হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। প্রকল্পের অধীনে দ্বীপে বসানো প্লাস্টিক ক্রাসার মেশিনের মাধ্যমে সব প্লাস্টিক গুলোকে চিপস আকারে প্রক্রিয়াজাত করে রিসাইকেলের ব্যবস্থা করা হবে। পাশাপাশি প্লাস্টিকের ব্যাগ ও বর্জ্য অপসারণের ব্যবস্থা নেওয়া হবে।

এক্স নটরডেমিয়ান্স ওয়েলফেয়ার ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ব্লু- মেরিন রিসোর্টের এমডি জাফর আহমদ পাটোয়ারি বলেন, দ্বীপটিকে পরিচ্ছন্ন রাখতে ক্লিন সেন্টমার্টিন প্রকল্পে সবার সহযোগিতার আহবান জানান এবং এই প্রকল্পের আওতায় দক্ষ ও প্রশিক্ষিত পরিচ্ছন্নতাকর্মী বাহিনীর নিয়মিত পরিচর্যায় ওয়েস্ট ম্যানেজমেন্ট এর মাধ্যমে দ্বীপটিকে ঝকঝকে পরিপাটি করে তোলার ঘোষণা প্রদান করেন।