আগামী ১ নভেম্বর থেকে স্বাস্থ্যবিধি ও নির্দেশনা মেনে সৌদি আরবের বাইরের নাগরিকরাও ওমরাহ পালনের সুযোগ পাবেন। এক বিবৃতিতে সৌদি আরবে হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে এতে জানানো হয়, ১ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া ওমরা চালুর তৃতীয় ধাপে অংশগ্রহণের জন্য এখন পর্যন্ত এপের মাধ্যমে সাড়ে ৬ লাখের বেশি ওমরাহ যাত্রী নিবন্ধন করেছে। এতে প্রতিদিন ২০ হাজার মুসলিম ওমরাহ পালন করতে পারবেন ও গ্র্যান্ড মসজিদে ৬০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন।

সৌদি আরবের হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপ-সচিব ড. আমর আল মাদদাহ আল ইখবারিয়া এক সাক্ষাতকারে বলেন, ওমরাহ সেবা দিতে তৈরি হওয়া এপ ‘ইতমারনা’ ইন্সটল করেছেন ২৫ লাখ ব্যাবহারকারী এবং ১২ লাখ রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

তিনি আরো জানান, ওমরায় অংশগ্রহণের জন্য নতুন করে আবেদন করা যাবে এবং তা গ্র্যান্ড মসজিদে প্রবেশকারীর সংখ্যার ওপর নির্ভর করবে। তবে একবার ওমরাহ পালন করে আবার ওমরাহ পালনের সুযোগ থাকবে না।

সীমিত পরিসরে গত ৪ অক্টোবর থেকে ওমরাহ চালুর পর থেকে এখন পর্যন্ত এক লাখ ২০ হাজারের বেশি মানুষ ওমরাহ সম্পন্ন করেছেন। এছাড়া ৬০ হাজারের বেশি মুসল্লি গ্র্যান্ড মসজিদে নামাজ আদায় করেছেন। করোনা মহামারি শেষে পরিবেশ পুরোপুরি পরিস্থিতি স্বাভাবিক হলে চতুর্থ ধাপে পবিত্র দুই মসজিদে আগের মতো সবার প্রবেশের অনুমোদন থাকবে।

প্রবাল/মইম