স্কুল খোলার পর দেশের কয়েকটি স্থানে কয়েকজন শিক্ষার্থীর করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর বের হলেও স্কুলে এসেই কোন শিক্ষার্থী আক্রান্ত হয়নি বলে দাবি করেছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) সকালে পাহাড়তলী এলাকায় বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ দাবি করেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, ‘করোনা সংক্রমণ তারা যে ঘরে থাকলে হতো না বা স্কুলে যাওয়ার কারণে হয়েছে, এটার সত্যতা বা প্রমাণ এখনও পর্যন্ত নেই। তারা স্কুলে না গেলেও তো অন্যান্য জায়গায় আত্মীয়-স্বজনের বাসায় বিনোদনের জায়গায় সবখানেই যাচ্ছিল। কিছু নির্দিষ্ট জায়গায় আমরা দেখেছি, এটা হয়েছে। এরপরই আমরা কিন্তু ব্যবস্থা নিয়েছি।’

প্রীতিলতা ওয়াদ্দেদারের আত্মাহুতি দিবস প্রসঙ্গে কথা বলতে গিয়ে উপমন্ত্রী বলেন, মাস্টারদা সূর্যসেন, প্রতীলতা ওয়াদ্দেদার থেকে শুরু করে যারা ব্রিটিশবিরোধী বিপ্লবে অংশগ্র নিয়েছেন, সেই সব বীরদের আত্মত্যাগ ও বীরত্বগাথা নতুন জাতীয় পাঠ্যক্রমে অন্তভুর্ক্তির জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

নওফেল আরও বলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং ‘কারাগারের রোজনামচা’ বইয়ে ব্রিটিশবিরোধী বিপ্লবীদের কথা লিখে গেছেন। তিনি লিখেছেন, বিপ্লবীদের জীবনী থেকে তিনি পাকিস্তানের বিরুদ্ধে লড়াই-সংগ্রামের অনুপ্রেরণা ও শক্তি পেয়েছেন। সূর্যসেন, প্রীতিলতাসহ যারা সেদিন যুব বিদ্রোহে অংশ নিয়েছিলেন তাদের সম্পর্কে আমরা জানব এবং তাদের স্মৃতি ধরে রাখব। বিশেষ দিনের পাশাপাশি সবসময় আমরা তাদের স্মরণ করব। যারা অপরাজনীতি, অপপ্রচার করে সেটার জবাব দিতে বিপ্লবীদের জীবনী থেকে আমরা শিক্ষা নেব ‘

এসময় নেতাকর্মীদের বিপ্লবীদের জীবনী পাঠ করার আহ্বান করেন শিক্ষা উপমন্ত্রী।

রেল শ্রমিকদের উদ্দেশে নওফেল বলেন, ‘রেলওয়ের জায়গায় বিপ্লবীদের স্মৃতিগুলো যেন সংরক্ষিত থাকে, সে বিষয়ে আপনারা সজাগ থাকবেন। রেলের অনেক জায়গা লিজ দেওয়া হচ্ছে। কিন্তু যেখানে বিপ্লবীদের স্মৃতি আছে, সেটা যেন সংরক্ষণ করা হয় সেটি রেলমন্ত্রীর কাছে আমাদের আবেদন থাকবে। ইউরোপিয়ান ক্লাবে যেন একটি লাইব্রেরি বা স্থায়ী কিছু হয়, বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদারের স্মৃতিরক্ষার্থে, আমি রেল কর্তৃপক্ষকে বিষয়টি অবশ্যই বিবেচনায় নিতে বলব।’

১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর বিপ্লবী প্রীতিলতা ওয়াদ্দেদার চট্টগ্রামের পাহাড়তলীতে ইউরোপিয়ান ক্লাব আক্রমণে নেতৃত্ব দিয়েছিলেন। গুলিবিদ্ধ হওয়ার পর তাৎক্ষণিকভাবে পটাশিয়াম সায়ানাইড খেয়ে তিনি মৃত্যুবরণ করেন।

প্রীতিলতার প্রয়াণ দিবস স্মরণে পাহাড়তলীতে এই বিপ্লবীর আবক্ষ ভাস্কর্যে শিক্ষা উপমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের পর ছাত্রলীগ, যুবলীগ ও রেলওয়ে শ্রমিক লীগের নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান।