কামরুল ইসলাম সম্প্রতি বিখ্যাত Australian Government Research Training Program (RTP) স্কলারশিপ নিয়ে অস্ট্রেলিয়ার University of Queensland থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন। বিশ্ব বিখ্যাত জার্নাল The Lancet এ প্রকাশিত তথ্যানুযায়ী, বিশ্ব জুড়ে মানুষের সর্বোচ্চ মৃত্যুর জন্য দায়ী এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট ব্যাক্টেরিয়া হল Escherichia coli (E. coli নামে ও পরিচিত)। এই ব্যাক্টেরিয়া জনিত Sepsis রোগের ওষুধ হিসেবে Piperacillin/tazobactam এবং Carbapenem এর তুলনামূলক কার্যকারিতা বিষয়ে মৌলিক গবেষণার জন্য তাকে এই পিএইচডি ডিগ্রী প্রদান করা হয়।

বর্তমানে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট Sepsis রোগের বিরুদ্ধে Carbapenem গ্রুপ এর এন্টিবায়োটিক কে একমাত্র কার্যকর এন্টিবায়োটিক মনে করা হয়। বিশ্বজুড়ে Carbapenem এন্টিবায়োটিক এর মাত্রাতিরিক্ত এবং যথেচ্ছ ব্যবহারের কারণে এন্টিবায়োটিক রেজিস্ট্যান্ট E. coli জনিত Sepsis রোগ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এই প্রেক্ষাপটে Carbapenem এর বিকল্প এন্টিবায়োটিক জরুরিভিত্তিতে প্রয়োজন। ড. কামরুল ইসলাম ইউনিভার্সিটি অবকুইন্সল্যন্ড, ফ্যাকাল্টি অব মেডিসিন এর ক্লিনিক্যাল রিসার্চ ইনস্টিটিউট (UQCCR) এর গবেষণাগারে Hollow-Fibre Infection Model এর সহায়তায় Carbapenem এর বিকল্প হিসেবে Piperacillin/tazobactam এন্টিবায়োটিক এর কার্যকারিতা সফলভাবে দেখাতে সক্ষম হয়েছেন, যা ভবিষ্যৎ ক্লিনিক্যাল ট্রায়াল পরিচালনায় সহায়ক ভূমিকা পালন করবে। ইতিমধ্যে, তার এই গবেষণা ফলাফল বিখ্যাত জার্নাল Journal of Antimicrobial Chemotherapy, International Journal of Antimicrobial Agents & Antimicrobial Agents and Chemotherapy এ প্রকাশিত হয়েছে ।

ইতিপূর্বে কামরুল চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস (CVASU) বিশ্ববিদ্যালয় থেকে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন এবং মাস্টার্স অব সাইন্স ইন মাইক্রোবায়োলজি ডিগ্রী অর্জন করেন । এছাড়া ও তিনি নিউজিল্যান্ড এর Massey University থেকে মাস্টার্স অব ভেটেরিনারি মেডিসিন এবং ওয়ান হেলথ এপিডেমিওলজি ফেলোশিপ অর্জন করেন । তিনি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (IEDCR) এ Biosafety-Biosecurity Consultant হিসেবে ও সফলতার সাথে কাজ করেছেন ।

ড. কামরুল ইসলাম টেকনাফ উপজেলার হ্নীলা ইউনিয়নের ৩নং ওয়ার্ডের তেলি পাড়া (ফুলের ডেইল) নিবাসী মরহুম আবুল মনজুরের তৃতীয় সন্তান। বর্তমানে তারা কক্সবাজার পৌরসভার ঝাউতলায় বসবাস করছেন ৷