৩৩৩ বছরে প্রথমবারের মতো নারী নেতৃত্ব পাচ্ছে পুরনো নিউইয়র্ক স্টেট। যৌন কেলেংকারির দায় নিয়ে স্টেট গর্ভনর (ডেমক্র্যাট) এ্যান্ড্রু ক্যুমো পদত্যাগের ঘোষণা দেওয়ায় লে.গর্ভনর ক্যাথি হোচুল গর্ভনরের দায়িত্বে অধিষ্ঠিত হবেন আগামী ২৪ আগস্ট। সেই সাথে তিনি হবেন ৫৪ হাজার ৫৫৬ বর্গমাইলে ২ কোটি মানুষের বসতিওয়ালা স্টেট নিউইয়র্কের ৫৭তম গভর্ণর।

করোনা পরিস্থিতি বিচক্ষণতার সাথে মোকাবেলার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের ৫০ গর্ভনরের মধ্যে সেরা একজন হিসেবে পরিচিতি পাওয়া এই গর্ভনরের যৌন কেলেংকারিতে পতনে রাজনৈতিক অঙ্গনে আলোচনার ঝড় বইছে।

গত বছরের শেষার্ধে তার বিরুদ্ধে ডজনখানেক নারী কর্তৃক যৌন হামলার অভিযোগ উঠলেও তিনি তা অস্বীকার করে আসছিলেন।

এরপর এসব অভিযোগের তদন্ত চালান স্টেটের এটর্নী জেনারেল (ডেমক্র্যাট) লেটিশা জেমস। তিনি প্রায় ২০০ জনের সাক্ষ্য গ্রহণের পর গত সপ্তাহে ক্যুমোর বিরুদ্ধে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছেন। এরপরই প্রেসিডেন্ট জো বাইডেনও নিউইয়র্কের এই গর্ভনরকে পদত্যাগের আহবান জানিয়েছেন।

ডেমক্র্যাটিক পার্টির সর্বস্তরের নীতি-নির্দ্ধারকরাও একই আহবান জানাচ্ছিলেন। এমনি অবস্থায় গতকাল মঙ্গলবার তিনি পদত্যাগের সিদ্ধান্ত জানান। সেটি কার্যকর হবে ২৪ আগস্ট। স্টেট গর্ভনর ক্যুমো বলেছেন, অযাচিতভাবে কাউকে তিনি স্পর্শ করেননি।

এদিকে, লে. গর্ভনর ক্যাথি গণমাধ্যমে বলেছেন, তিনি প্রশাসন পরিচালনায় সক্ষম। নাগরিকদের সার্বিক কল্যাণ এবং এই স্টেটের উন্নয়নে চলমান সকল কর্মসূচি অব্যাহত থাকবে। গভর্ণর ক্যুমোর পদত্যাগের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে গত ৭ বছর যাবত ক্যুমোর রানিংমেট হিসেবে দায়িত্ব পালনকারি ক্যাথি বলেছেন, এটি খুবই সঠিক সিদ্ধান্ত হয়েছে নিউইয়র্কের অধিবাসীদের বৃহত্তর স্বার্থে।

উল্লেখ্য, ক্যুমো পদত্যাগ না করলে সামনের সপ্তাহেই তাকে ইমপিচের হুমকি দিয়েছেন ডেমক্র্যাট শাসিত স্টেট পার্লামেন্ট।

৬২ বছর বয়সি ক্যাথি এর আগে বাফেলো এলাকার কংগ্রেসওম্যান ছিলেন। সেটি টানা ৪০ বছর ছিল রিপাবলিকানদের। তিনি উদ্ধার করেছেন ডেমক্র্যাট হিসেবে।

অন্যদিকে, এ্যান্ড্রু ক্যুমো ছিলেন নিউইয়র্কের জনপ্রিয় গর্ভনর মারিয়ো ক্যুমোর ছেলে। ২০১০ সাল পর্যন্ত এ্যান্ড্রু ক্যুমো ছিলেন এই স্টেটের এটর্নী জেনারেল। পরের বছর স্টেট গর্ভনর হিসেবে নির্বাচিত হয়েছেন। অর্থাৎ টানা প্রায় তিন টার্ম তিনি গর্ভনরের দায়িত্ব পালন করলেন। ২০২৩ সালে গর্ভনরের মেয়াদ শেষ হবার কথা ছিল। এখন সেটি সম্পন্ন করবেন ক্যাথি হোচুল। বর্তমানে এই স্টেটের এটর্নী জেনারেল হিসেবেও রয়েছেন একজন নারী লেটিশা জেমস।