বঙ্গবন্ধুর বাংলা বিজয়ের ৫০ বছর ও জন্মশতবার্ষিকী উপলক্ষে রামুতে শুক্রবার শুরু হচ্ছে সাত দিনব্যাপী বঙ্গবন্ধু উৎসব। ১১ মার্চ থেকে ১৭ মার্চ পর্যন্ত বর্ণাঢ্য আয়োজনে রামু স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে বঙ্গবন্ধু উৎসব। বাংলাদেশ আওয়ামী লীগ রামু উপজেলা ও সহযোগী সংগঠনের সমন্বয়ে গঠিত ‘বঙ্গবন্ধু উৎসব পরিষদ ২০২২’ এ উৎসব আয়োজন করেছে। রামুতে বঙ্গবন্ধু উৎসবের প্রধান পৃষ্ঠপোষকতায় রয়েছেন, কক্সবাজার-৩ আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব সাইমুম সরওয়ার কমল।

আজ শুক্রবার (১১ মার্চ) উদ্বোধনী দিনে মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি ও বাংলাদেশ আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রধান অতিথি ও কক্সবাজার জেলা আওয়ামী লীগ সভাপতি (ভারপ্রাপ্ত) এড. ফরিদুল ইসলাম উদ্বোধক হিসেবে বক্তৃতা করবেন।

‘বঙ্গবন্ধু উৎসব পরিষদ ২০২২’ চেয়ারম্যান পলক বড়–য়া আপ্পু জানান, সাতদিনের বঙ্গবন্ধু উৎসব মঞ্চে প্রতিদিন সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত থাকবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীভিত্তিক আলোচনা, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ছড়া-কবিতা পাঠ, গান, নাট্যানুষ্ঠানসহ নানা সাংস্কৃতিক আয়োজন। প্রতিদিনের স্মৃতিচারণ সভায় অংশ নেবেন বীর মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠজন, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় নেতা, জেলা ও উপজেলার নেতাসহ সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। এছাড়াও উৎসবে বঙ্গবন্ধুর গৌরবোজ্জ্বল ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে প্রতিদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনপঞ্জি উপস্থাপন করা হবে।

‘বঙ্গবন্ধু উৎসব পরিষদ ২০২২’ মহাসচিব মো. সালাহ উদ্দিন জানান, সাত দিনব্যাপী বঙ্গবন্ধু উৎসবের স্মৃতিচারণ সভায় দ্বিতীয় দিনে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি প্রধান অতিথি, তৃতীয় দিনে বাংলাদেশ আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক এড. সিরাজুল মোস্তফা প্রধান অতিথি, চতুর্থ দিনে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান কর্ণেল (অব.) ফোরকান আহমদ প্রধান অতিথি, পঞ্চম দিনে কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ প্রধান অতিথি ও কক্সবাজার সংরক্ষিত মহিলা আসনের জাতীয় সংসদ সদস্য কানিজ ফাতেমা মোস্তাক প্রধান আলোচক, ষষ্ঠ দিনে কক্সবাজার জেলা প্রশাসক মো. মামুনুর রশিদ প্রধান অতিথি ও কক্সবাজার পুলিশ সুপার মো. হাসানুজ্জামান প্রধান আলোচক, সপ্তম দিনে চকরিয়া-পেকুয়া আসনের জাতীয় সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করবেন। এছাড়াও প্রতিদিন মঞ্চে থাকবে বঙ্গবন্ধুকে নিবেদিত কবিতা আবৃত্তি, গান, নাটকসহ নানা সাংস্কৃতিক আয়োজন। বর্ণাঢ্য বঙ্গবন্ধু উৎসব সফল করতে আওয়ামী লীগের নেতাকর্মীসহ সামাজিক, সাংস্কৃতিক, ক্রীড়া, সাহিত্যিক-সাংবাদিক এবং পেশাজীবী সংগঠনের নেতাদের সমন্বয়ে ৫০১ সদস্যের উদযাপন পরিষদ গঠন করা হয়েয়ে।

গতকাল বৃহস্পতিবার (১০ মার্চ) বিকালে সরেজমিনে বঙ্গবন্ধু উৎসব স্থলে গিয়ে দেখা যায়, বঙ্গবন্ধু উৎসব উপলক্ষে রামু স্টেডিয়ামে শতাধিক স্টলে পশরা সাজাতে ব্যস্ত হয়ে পড়েছেন দোকানীরা। আয়োজক কমিটিও বিভিন্ন ব্যনার পেষ্টুন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি দিয়ে উৎসব স্থান ও মঞ্চ এবং আলোকসজ্জায় সাজিয়ে নিয়েছেন। এছাড়াও নাগর দোলা, নৌকা দোলা, রেলগাড়ি সহ বিভিন্ন খেলনা সামগ্রি দিয়ে সাজানো হয়েছে।